মাফ চাই! মোবাইলে বিজ্ঞাপণ!



বিগত বেশ কিছুদিন হলো একটি বিষয় খুবই বিরক্তির সৃষ্টি করছে, মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের বিভিন্ন অফারসমৃদ্ধ এসএমএস। একসময় ছিলো যে দিনে ১ বা ২টি এধরনের এসএমএস আসতো মোবাইল ফোনে। সেটির সময়ও ছিলো মোটামুটি সহনীয়, দিনের বেলায় মূলত দুপুর বা বিকেলের দিকে। বর্তমানে এই ধরণের অফারযুক্ত এসএমএস এর জ্বালায় জীবন প্রায় অতিষ্ট। আর যারা আমার মতো ডুয়েল সিমের ফোন ব্যবহার করেন তারা যে কিভাবে ব্যাপারটি সহ্য করেন জানি না। আমি মোটামুটি ২০০৩ সাল থেকে মোবাইল ফোন ব্যবহার করি। প্রথম সিমটি ছিলো গ্রামীণ ফোনের, পরবর্তীতে ২০০৪/২০০৫ সালে একটেল (বর্তমানে রবি) ব্যবহার শুরু করি এবং এখন পর্যন্ত সেটিই ব্যবহার করে যাচ্ছি। মোবাইল এর কলরেট বা এসএমএস বা অন্যান্য অফার সংক্রান্ত বিষয়ে আমার চরম অনিহার কারণেই বিগত কয়েক বছর যাবত আমি একটেল-এরই উদ্দ্যোক্তা (প্রতি সেকেণ্ড পালস, কোন এফএনএফ নেই, সব অপারেটরেই একই রেট) ব্যবহার বরে আসছি। আমার মূল সুবিধা ছিলো এই সিমের জন্য কোন বিশেষ অফারই প্রযোজ্য নয় তাই আমার বর্তমানে কোন অফার চলছে এই জাতীয় খোঁজখবর করে সময় ব্যায় করতে হতো না।

পূর্বেই উল্লেখ করেছি যে এতদিন এই জাতীয় মেসেজ খুবই কম আসতো এবং সেটিও আসতো সহনীয় সময়ে। কিন্তু বর্তমানে কখনও কখনও আমার ঘুম ভাঙ্গে এই জাতীয় মেসেজে। এটি ঠিক যে আমি বরাবরই নিশাচর টাইপের মানুষ, রাত্রে বিছানায় যেতে একটু দেরী হয় এবং ফলাফলস্বরূপ সকালেও চান্স পেলেই একটু দেরী করেই বিছানা ছাড়া হয়। কিন্তু তার মানে এই না যে সকাল ৭/৮ টার সময় এই জাতীয় ফালতু মেসেজ দিতে হবে। শুধু সকালের কথা বলছি কেন? রাতেও কি এর হাত থেকে নিস্তার আছে? রাত ১০টার পরও এই জাতীয় মেসেজ আমাকে বিরক্তির চরম সীমায় নিয়ে যায়। একটু আগেও একটা পেলাম, রাত ১০:০২ মিনিটে! আজ বেশী না মাত্র ৬টি এই জাতীয় মেসেজ পেলাম।

শুধু মেসেজের কথা বলছি কেন? বিজ্ঞাপনের কলও কি কম আসে? আমি কোন নায়িকার (ঐ হলো... সেলিব্রেটি) সাথে সময় কাটাতে চাই, আড্ডা দিতে চাই ইত্যাদি ইত্যাদি। ইদানিং মাঝে মাঝে মনে হচ্ছে সিমটাই চেঞ্জ করে ফেলি, কিন্তু সেই চিরাচারিত সমস্যা, সবার কাছেই আমার এই নম্বর আছে সুতরাং... আর পরিবর্তন করলেই যে এর হাত থেকে মুক্তি পাবো এমন নিশ্চয়তা তো নেই। আমি যতদূর জানি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেই এই জাতীয় বিষয়ের উপর সরকারী শর্ত আরোপ করা আছে যে মোবাইল অপারেটররা তাদের গ্রাহকদের দিনে একটি নির্দিষ্ট সংখ্যার অধিক এই জাতীয় মেসেজ বা বিজ্ঞাপন পাঠাতে পারবে না। কিন্তু আমাদের দেশে কে কাকে তয়াক্কা করে! বোধহয় অপারেটররা প্রতিযোগিতায় নেমেছে কে কতো বিজ্ঞাপন দিতে পারে।

ভাই আমার অফারের দরকার হলে আমি নিজেই জেনে নেবো। ওয়েব সাইট আছে, টিভি আছে, পেপার-পত্রিকা আছে! অনেকেই হয়তো এই বিষয়গুলিকে ভালোভাবে নেন, কারণ তারা এই ধরণের অফার ব্যবহার করেন। তবে আমার মতো মানুষজন, যারা কোনদিনই হয়তো এই ধরনের অফারগুলো নেন নি তাদের অন্তত এই অত্যাচারের হাত থেকে মাফ করা উচিত!


No comments:

Post a Comment