রাজশাহীর কাটাখালীতে কবুতরের হাট


রাজশাহী শহরের বেশ কিছু স্থানে প্রতি সপ্তাহেই বসে কবুতরের হাট। এর মধ্যে কাটাখালী অন্যতম। প্রতি সপ্তাহে দু’দিন, শুক্রবার ও সোমবারে বসে এই হাট। কাটাখালীর কবুতরের হাট প্রধানত জমে সকাল বেলায়। আশেপাশের বিভিন্ন এলাকা হতে বিক্রেতা ও কবুতরপ্রেমী ক্রেতাটা হাটে ভিড় জমান। হাটে কমবেশী প্রায় ৪০ জন বিক্রেতা প্রতি সপ্তাহেই নিয়মিতভাবে কবুতর বিক্রি করে থাকেন। 


কবুতরের জাত: এই হাটে দেশী-বিদেশী বিভিন্ন জাতের কবুতরের সমাগম ঘটে। তবে বেশীর ভাগই দেশী গোলা, গোবিন্দ ও গিরিবাজ জাতের কবুতর। এছাড়া অল্প পরিমানে এবং অনিয়মিতভাবে বোম্বাই, সিরাজী, পাকিস্তানী (সুয়াচান্দ) ও অন্য বেশ কিছু উন্নত জাতে কবুতরও পাওয়া যায়। বাড়িতে পোষার জন্য ছোট বা বড় আকারের অথবা খাবার জন্য বাচ্চা সব বয়সের কবুতরই এখানে পাওয়া যায়।

কবুতরের দাম: খাবার জন্য কবুতরের বাচ্চার দাম ১৪০-১৬০ টাকা প্রতি জোড়া। পোষার জন্য গোলা/গিরিবাজ/গোবিন্দ জাতের অপেক্ষাকৃত বড় আকারের বাচ্চার দাম প্রতি জোড়া ২০০-২৫০ টাকা এবং বড় আকারের কবুতরের দাম প্রতিজোড়া ২৫০-৩২০ টাকা। তবে সাদা কবুতরের প্রতি জোড়ার দাম এসকল কবুতর হতে ৫০-১৫০ টাকা বেশী। এছাড়া প্রতিজোড়া বোম্বাই ৬০০-১২০০ টাকা, সিরাজী ৮০০-১২০০ টাকা, পাকিস্তানী ৪০০-১২০০ টাকা।

No comments:

Post a Comment