বিডিফিশ, বাংলাদেশ ফিশারীজ ইনফরমেশন শেয়ার হোম

বাংলাদেশ ফিশারীজ ইনফরমেশন শেয়ার হোম (সংক্ষেপে বিডিফিশ) ইন্টারনেট ভিত্তিক ফিশারীজ তথ্য শেয়ায়ের একটি প্ল্যাটফর্ম যার ঠিকানা www.bdfish.org। বিডিফিশ ইংরেজীবাংলা ভাষায় ভিন্ন ভিন্ন দুটি ওয়েবসাইট পরিচালনা করে আসছে। এটি সম্পূর্ণ অবাণিজ্যিক, অলাভজনক এবং স্বেচ্ছাসেবীমূলক একটি প্রতিষ্ঠান।

পেছনের কথা: বিডিফিশ ২০০৭ সালে আনুষ্ঠানিকভাবে প্রথম আত্মপ্রকাশ করে। বিডিফিশের লক্ষ্যই হলো ফিশারীজ তথ্যসমূহকে সকলের মাঝে ছড়িয়ে দেয়া। বাংলাদেশে এটিই প্রথম ফিশারীজ তথ্য সংক্রান্ত ওয়েবসাইট যা বিডিফিশ টিমের মাধ্যমে নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়ে আসছে। বিডিফিশের প্রতিষ্ঠাতা সদস্যদের নিয়ে সর্বপ্রথম বিডিফিশ টিম গঠিত হয়, যা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ বিভাগের শিক্ষক ও ছাত্রদের নিয়ে গঠিত। এই টিমের সমন্বয়ক ড. এবিএম মোহসিন ফিশারীজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন সহযোগী অধ্যাপক।

বিডিফিশে প্রাপ্ত তথ্যের ধরন: ফিশারীজ সংক্রান্ত যে কোন তথ্যই বিডিফিশে প্রকাশিত হয়ে থাকে। এটি হতে পারে লেখা, চিত্র (ফটো) বা ভিডিও। বিডিফিশ মূলত বাংলাদেশের ফিশারীজের তথ্যগুলোর উপর অধিক গুরুত্বারোপ করে থাকে। বিডিফিশের ওয়েবসাইটে বাংলাদেশের দেশী-বিদেশী মাছ, জলাশয়, মৎস্যচাষ, লোকবল ইত্যাদি সংক্রান্ত তথ্য খুব সহজেই পাওয়া যায়।

কারা বিডিফিশে অবদান রাখতে পারেন? যে কোন ব্যক্তি, যার ফিশারীজ বিষয়ে আগ্রহ আছে, তিনি বিডিফিশে সক্রিয়ভাবে অংশগ্রহন করতে পারেন। বিডিফিশে অংশগ্রহনের জন্য শুধুমাত্র একটু আগ্রহ এবং প্রচেষ্টাই যথেষ্ট। কেউ শুধুমাত্র ফিশারীজ সংক্রান্ত লেখা বা ফটো বা ভিডিও দিয়েও এর উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। এছাড়া যেহেতু বিডিফিশের পরিচালনার জন্য অর্থের প্রয়োজন (যেটি সম্পূর্ণই আসে অনুদান হতে), যে কেউ ইচ্ছে করলে যেকোন অঙ্কের অর্থ অনুদান হিসেবে বিডিফিশে দান করতে পারেন। নিদেনপক্ষে হতে পারে বিডিফিশের নিয়মিত পাঠক!

No comments:

Post a Comment