বাঘা মসজিদ, রাজশাহী


রাজশাহী জেলা সদর হতে প্রায় ২৫ মাইল দক্ষিণপূর্বে বাঘা উপজেলায় একটি বড় দীঘীর পাশে এই মসজিদটি অবস্থিত। বাংলাদেশে মুসলিম স্থাপত্যের একটি অপূর্ব নিদর্শন এই মসজিদটি। মসজিদটি আকার দৈর্ঘ্য ২২.৯২ মিটার এবং প্রস্থ ১২.১৮ মিটার। দেয়ালটি ২.২২ মিটার পুরু। মসজিদটিতে ১০টি গম্বুজ এবং এর পূর্ব পার্শ্বে ৫টি প্রবেশদ্বার রয়েছে। মসজিদটি চারদিক হতে প্রাচীর দিয়ে ঘেরা এবং প্রাচীরের দুদিকে দুটি প্রবেশদ্বার রয়েছে। মসজিদের ভিতরে-বাইরে সবর্ত্রই টেরাকোটার নকশা বর্তমান।

ইতিহাস: বাঘা মসজিদটি ১৫২৩-১৫২৪ সালে হোসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা আলাউদ্দিন শাহের পুত্র নুসরাত শাহ (বাংলার স্বাধীন সুলতান) কর্তৃক নির্মিত হয়। ১৮৯৭ সালে মসজিদের গম্বুজগুলো ভেঙ্গে গেলে ধ্বংসপ্রাপ্ত মসজিদে নতুন করে ছাদ দেয়া হয়।

ভ্রমণ: রাজশাহী হতে যেকোন বাঘাগামী যেকোন বাসে চড়ে প্রায় দেড় ঘন্টায় বাঘা যাওয়া যায়। তবে বিআরটিসি বাসে যাওয়াটাই উত্তম। বাঘা সদরে নেমে হেটে বা রিকশায় সহজেই বাঘা মসজিদে যাওয়া সম্ভব। যারা বাঘায় রাত্রিযাপন করতে ইচ্ছুক তারা বাঘা উপজেলার সরকারী ডাকবাংলো ভাড়া করলে ভালো করবেন। কারন বাঘায় ভালোমানের আবাসিক হোটেল নেই। তবে রাজশাহী শহরে অবস্থান করে একদিনে সহজেই এটি পরিদর্শন করা যায়।

শুধু মসজিদ নয়, মসজিদের পাশের বিশাল দীঘীটিও একটি দর্শনীয় স্থান। জায়গাটি পিকনিকের জন্য খুবই উপযোগী। এছাড়া বাঘা মসজিদের সাথেই লাগানো রয়েছে একটি মাজার শরীফ।

No comments:

Post a Comment