মহীয়সী রোকেয়ার পৈত্রিক বাসস্থান, পায়রাবন্দ

মহীয়সী রোকেয়ার পৈত্রিক বাসস্থানের অবশিষ্টাংশের সামনে

বাঙালি নারী জাগরণের অগ্রদূত রোকেয়া খাতুন (বেগম রোকেয়া)-এর পৈত্রিক বাড়ি এই পায়রাবন্দ। রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ একটি ইউনিয়ন। রংপুর সদর হতে খুব সহজেই রিকসা বা ব্যাটারী চালিত অটোতে এখানে ঘুরে আসা যায়। যারা কোন কাজে নিজস্ব পরিবহনে রংপুর যাচ্ছেন বা রংপুর হতে গাইবান্ধা-বগুড়া রোডে ফিরে আসছেন, তারা ইচ্ছে করলেই এই বিখ্যাত স্থানটি ঘুরে আসতে পারে মাত্র ১৫-২০ মিনিটে।

এখানেই (পায়রাবন্দ) ১৮৮০ সালের ৯ ডিসেম্বর এই মহীয়সী নারী জন্মগ্রহণ করেন। বর্তমানে পৈত্রিক বাড়িটির আর কিছুই প্রায় অবশিষ্ট নেই, শুধুমাত্র বিলুপ্তপ্রায় কিছু ইটের দেয়ালের গাথুনি ব্যাতীত। মূল বাড়ির অংশটি বর্তমানে প্রাচীর দিয়ে ঘিরে দেয়া, অবশ্য যেকেউ ইচ্ছে করলেই সেখানে প্রবেশ করতে পারেন। মূল বাড়ির পশ্চিমে অনেকটা এলাকা জুড়ে সরকারী ব্যবস্থাপনায় গড়ে তোলা হয়েছে গেষ্টহাউজ ও বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। এখানেই স্থাপিত হয়েছে মহীয়সী রোকেয়ার ভাষ্কর্য। প্রতি বছরই ৯ ডিসেম্বরে এখানে অনুষ্ঠানের আয়োজন করা হয়।



বেগম রোকেয়ার ভাষ্কর্যের সামনে


এখানেই রয়েছে বেগম রোকেয়া স্মৃতি সংসদ কার্যলয়, পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি গণকেন্দ্র পাঠাগার ও রোকেয়া কলেজ। আরও রয়েছে বেগম রোকেয়া ক্রাফটস যেখানে আপনি পাবেন ভূমিহীন ও দুস্থ মহিলাদের তৈরী (মূলতঃ পাটজাত) বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী।
.


বেগম রোকেয়া ক্রাফট-এর একাংশ

No comments:

Post a Comment