আদু ভায়েরা আসুন আমরা এবার দাদুভাইকে আবিস্কার করি!

ভাবতে অবাক লাগে, কিছুটা বিষ্ময়ও কাজ করছে। আজ ক্যাম্পাসে গিয়েছিলাম এক বন্ধুর সাথে। হঠাৎ পরিচিত একজনের কন্ঠে পিছনে ফিরলাম। পরিচিত কন্ঠ, পরিচিত মুখ তবুও যেন একটু অপরিচিত লাগছে! হতবাক নয়নে তাকালাম- দেখি কেমন যেন ক্ষ্যাপাটে হয়ে গেছে, চুলগুলো উসকুখুসকো আর কন্ঠটাও আগের তুলনায় কেমন যেন। যাইহোক, এতেও আমার তেমন ভাবোদয় ছিলনা, কিন্তু আমাকে সম্বোধন করলেন “এই যে, আদু ভাই...” প্রথমে একটু হতচকিত হলাম।
বলুন তো, বাংলাদেশের মানুষের গড় আয়ু কত? ৫৮? না ৬০? এর কম বৈকি বেশি নয়! আর আমাদের দেশে এই জীবনের কতদিন কাটে শিক্ষাক্ষেত্রে? ২৬ বা ৩০ পর্যন্ত। এই ১ বছর হলো শেষ করেছি এম.এস. উল্লেখ্য যে শিক্ষাজীবনে আমার কোন ইয়ার লসও নেই। আর এখনই আদু ভাই বনে গেলাম? যাইহোক মেনে নিলাম আমি না হয় আদু ভাই, কিন্তু যিনি সম্বোধন করলেন তিনি? যার বয়স ৪৫ বা ৫০ সমাগত তিনি কি করে অন্যকে বলেন আদু ভাই? আমার প্রিয় ব্লগার ভাই ও বোনদের কাছে একান্ত অনুরোধ দয়া করে আমাকে জানাবেন কি তাকে আমি কি বলে সম্বোধন করবো?

আজ এখানেই এই কলম (ডিজিটাল কলম) রাখলাম।
আর তার নাম দিলাম দাদুভাই...

No comments:

Post a Comment